ঢাকা,সোমবার, ৬ মে ২০২৪

চকরিয়া-মহেশখালী পৌরসভা সহ জেলার ১৫ ইউনিয়নে নির্বাচন ১১ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::
কক্সবাজার জেলার চকরিয়া ও মহেশখালী  পৌরসভা সহ ও জেলার ১৫ ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১১ এপ্রিল। এ ক্ষেত্রে তফসিল ঘোষণা করা হবে মার্চের প্রথম সপ্তাহে।

তবে ২ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। ভোটার তালিকা চূড়ান্ত করার পর তফসিল ঘোষণা করা হবে বলে জানান সংশ্লিষ্টরা।

সূত্রমতে, মেয়র-চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে নির্বাচন হবে। চকরিয়া ও মহেশখালী পৌরসভা এবং মহেশখালীর চার ইউনিয়ন, কুতুবদিয়ার ছয় ও টেকনাফের পাঁচ ইউনিয়ন পরিষদেও ভোটগ্রহণ হবে আগামী ১১ এপ্রিল।

এর মধ্যে চকরিয়া ও মহেশখালী পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে ইভিএমে। কক্সবাজার জেলার ১৫ ইউনিয়নসহ দেশের বিভিন্ন স্থানের মোট ৩২৩ ইউনিয়ন পরিষদে (ইউপি) প্রথম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বলে নির্বাচন অফিসসূত্রে জানা গেছে। এর মধ্যে ৪১ ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে। বাকিগুলোতে হবে ব্যালট পেপারে।

কক্সবাজার নির্বাচন অফিসসূত্রে আরও জানা যায়, নির্বাচন কমিশনের ৭৬তম বৈঠক শেষে বুধবার সন্ধ্যায় এ সিদ্ধান্ত নেন বলে নিশ্চিত করেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মোহাম্মদ হুমায়ুন কবীর খোন্দকার।

এদিকে কক্সবাজার জেলার যেসব ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে, সেগুলো হলো– মহেশখালী উপজেলার ধলঘাট, হোয়ানক, মাতারবাড়ি, কুতুবজোম ইউনিয়ন; কুতুবদিয়া উপজেলার আলী আকবর ডেইল, বড়ঘোপ, দক্ষিণ ধুরুং, কৈয়ারবিল, লেমশিখালী, উত্তর ধুরুং ইউনিয়ন এবং টেকনাফ উপজেলার হ্নীলা, সাবরাং, সেন্টমার্টিন, টেকনাফ সদর ও হোয়াইক্যং ইউনিয়ন।

সর্বশেষ ২০১৬ সালের মার্চ থেকে জুন পর্যন্ত ছয় ধাপে চার হাজার ৩২১টিতে ভোট হয়। এর মধ্যে ওই বছরের ২২ মার্চ প্রথম ধাপে ৭৫২টি ও একই বছরের ৩১ মার্চ দ্বিতীয় ধাপে ৬৮৪ ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

পাঠকের মতামত: